বিটকয়েন থেকে বিকাশ টাকা কনভার্ট করা যায় কিনা!

বিটকয়েন থেকে বিকাশ: বিশ্বের সর্বপ্রথম মুক্তসোর্স ক্রিপ্টোকারেন্সি হচ্ছে বিটকয়েন। বিটকয়েন এক প্রকারের ডিজিটাল মুদ্রা। লেনদেন করার জন্য কোন ধরনের অর্থনৈতিক প্রতিষ্ঠান কিংবা ব্যাংকের সহযোগিতা প্রয়োজন হয় না। অর্থাৎ সরকার কিংবা কেন্দ্রীয় ব্যাংক বিটকয়েন এর সাথে জড়িত নয়। এজন্য অনেকের কাছে বিটকয়েন জনপ্রিয়তা পেয়েছে। তাই আমাদের মধ্যে অনেকেই বিটকয়েন নিয়ে আগ্রহী। তবে তাদের প্রথম প্রশ্ন হচ্ছে বিটকয়েন থেকে বিকাশ এ টাকা ট্রান্সফার করা সম্ভব কিনা ? আজকে আমরা সেসব সংক্রান্ত বিষয় আলোচনা করব।

বিটকয়েন মুদ্রা প্রচলন হয় 2009 সালে নাকামোতো ছদ্মনামে এক গোষ্ঠী বা ব্যক্তি বিটকয়েন বা ক্রিপ্টোকারেন্সি মুদ্রার প্রচলন শুরু করে। বিটকয়েন লেনদেন করার জন্য কোন ব্যাংকিং ব্যবস্থা নেই। ইলেকট্রনিক যন্ত্রের মাধ্যমে অনলাইনে ক্রিপ্টোকারেন্সি হিসেবে আদান-প্রদান করা হয়। এজন্য বিটকয়েন লেনদেন কে বলা হয় peer-to-peer লেনদেন। বিটকয়েন লেনদেনে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করার জন্য প্রয়োজনীয় পদ্ধতি হচ্ছে ক্রিপ্টোগ্রাফি।

How to become a full-stack developer? Full-stack web developer salaries

How long does it take to learn JavaScript?

How to become a web designer

বিটকয়েন কেন জনপ্রিয় হচ্ছে?

বর্তমানে বাংলাদেশসহ বিশ্বের তরুণ-তরুণীদের কাছে বিটকয়েন জনপ্রিয় হচ্ছে। এর অন্যতম একটি কারণ মূল্যস্ফীতি। বিটকয়েনে খুব অল্প ব্যয় করার মাধ্যমে লেনদেন শুরু করা যায়। এছাড়া বিনিয়োগ করলে কয়েক গুণ লাভ হয়, এমন ধারণা অনেকের মধ্যেই আছে। বিটকয়েন ক্ষেত্রে যারা বিনিয়োগ করেছিল হঠাৎ তাদের সম্পদ বেড়েছে কয়েক গুণ। তবে অনেক দেশ রয়েছে যেখানে, মূল্যস্ফীতি না হলেও বিটকয়েন এর জনপ্রিয়তা বৃদ্ধি পাচ্ছে। এছাড়া নিজের পরিচয় গোপন রেখে লেনদেন করা সম্ভব বিটকয়েনে। যেহেতু বাংলাদেশের তরুণ-তরুণীদের ক্ষেত্রে বিটকয়েন এর প্রভাব বৃদ্ধি পাচ্ছে, তাই তাদের মনে প্রশ্ন জাগে বিটকয়েন থেকে বিকাশে টাকা কনভার্ট করা যায় কিনা!

বিটকয়েন থেকে বিকাশ টাকা কনভার্ট

বিভিন্ন ফ্রিল্যান্সার বিভিন্নভাবে বিটকয়েন থেকে অর্থ উপার্জন করে। অর্থাৎ তারা যখন ফ্রীল্যানসিং করে তাদের অর্থ বিটকয়েনে দেওয়া হচ্ছে। কিন্তু আমরা জানি ডলার থেকে খুব সহজে টাকা কনভার্ট করা যায়। তাই যারা বিটকয়েন নিয়ে কাজ করে তাদের মনে প্রশ্ন হচ্ছে, বিটকয়েন থেকে বিকাশ কিংবা অন্য কোন উপায়ে টাকা কনভার্ট করা যায় কিনা! তাদের জন্য উত্তর হচ্ছে, বিটকয়েন থেকে খুব সহজে টাকা কনভার্ট করা সম্ভব। এজন্য বিভিন্ন অনলাইন সাইট রয়েছে, যারা আপনাকে বিটকয়েন টু বিকাশ এক্সচেঞ্জ সুবিধা প্রদান করবে। এরকম একটি ওয়েবসাইট হচ্ছে Pay2change. এছাড়া আরো কিছু ওয়েবসাইট নিম্নে দেওয়া হল:

Ipse Wallet 

Changer24

তবে বাংলাদেশী সাইট গুলো ব্যবহার না করাই ভালো। ব্যবহার করলেও ভালো করে দেখে নিতে হবে। যেহেতু বিটকয়েন এক্সচেঞ্জ সাইট গুলো অনেক বেশি ব্যবহার করা হয় এবং লাভজনক, তাই বিভিন্ন হ্যাকার ওয়েবসাইটগুলো ক্ষতি করার চেষ্টা করে। তাই আপনি যখন এক্সচেঞ্জ করবেন তখন ভালো করে দেখে নিবেন সাইটটি চালু রয়েছে কিনা এবং কোন সমস্যা আছে কিনা। তাহলে খুব সহজেই আপনি বিটকয়েন থেকে বিকাশ টাকা এক্সচেঞ্জ করতে পারবেন। আমি আবারো বলছি আরো অনেক ধরনের ওয়েবসাইট থাকতে পারে টাকা এক্সচেঞ্জ করার জন্য। তবে ভালো করে দেখে নিতে হবে। প্রয়োজনে আপনি বিভিন্ন রিভিউ দেখে নিবেন।

তবে অবশ্যই এমন কারো সাথে যোগাযোগ করা প্রয়োজন যারা বিটকয়েন নিয়ে আর কাজ করেছে এবং পেমেন্ট পেয়েছে। তাহলে আপনি ভালভাবে বিটকয়েন টু বিকাশ বা অন্য কোনো মাধ্যম টাকা ট্রান্সফার করতে পারবেন।

বিটকয়েন ভগ্নাংশ সুবিধা

বিটকয়েন এর লেনদেন পরিমাণ বেড়ে যাওয়ায় সম্প্রতি বিটকয়েন ভগ্নাংশ আকারে কেনা সম্ভব। 1 বিটকয়েনের ১০ কোটি ভাগের এক ভাগ হলো এক সাতোশি।

বিটকয়েন একপ্রকার ক্রিপ্টোকারেন্সি। বিটকয়েন এর জনপ্রিয়তা বৃদ্ধি এবং সাফল্য লাভের পরে বিট কয়েনের মতো আরও অনেক ধরনের ভার্চুয়াল মুদ্রা প্রচলন শুরু হয়। কিন্তু তারা কোন সময়ে সফলতা লাভ করে, কোন সময়ে করে না। তবে বিট কয়েনের মতো সফলতা অন্য কোন ভার্চুয়াল মুদ্রা অর্জন করতে পারেনি।

আশা করি আজকের এই লেখাটির মাধ্যমে আপনারা বিটকয়েন সংক্রান্ত বিষয় সমূহ জানতে পেরেছেন। শুধুমাত্র বিটকয়েন থেকে বিকাশ টাকা এক্সচেঞ্জ নয়, আপনার জানতে পেরেছেন বিটকয়েন থেকে টাকা তোলা, বিটকয়েন কি এবং কেন। বিটকয়েন সংক্রান্ত প্রশ্ন আমাদের কমেন্ট বক্সে আপনারা করতে পারেন।

1 thought on “বিটকয়েন থেকে বিকাশ টাকা কনভার্ট করা যায় কিনা!”

Leave a Comment